অযোধ্যার রাম মন্দির নির্মাণে অর্থ দান করলে এবার আয়করে মিলবে ৫০% পর্যন্ত ছাড়


Odd বাংলা ডেস্ক: ২০২০-'২১ অর্থবর্ষ থেকে চালু হচ্ছে এক নয়া নিয়ম। অযোধ্যার রামমন্দির নির্মাণে অনুদান দিলে ছাড় মিলবে আয়করে। শুক্রবার এমনই নির্দশিকা জারি করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনস্থ রাজস্ব বিভাগের সেন্ট্রাল বোর্ড অব ডায়রেক্ট ট্যাক্সেস। 

দীর্ঘ দিনের চাপানউতোর কাটিয়ে ২০১৯-এর নভেম্বরে অযোধ্যা মামলার রায়দান করে সুপ্রিম কোর্ট। তাতে ওই বিতর্কিত জমিতে রাম মন্দির নির্মাণের অনুমতি দেয় শীর্ষ আদালত। আর মসজিদ নির্মাণের জন্য আলাদা করে ৫ একর জমির দেওয়া হয়। শীর্ষ আদালতের নির্দেশ অনুসারে গত ৫ ফেব্রুয়ারি 'শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র' ট্রাস্ট গঠন করা হয়, যাঁরা মন্দির নির্মাণের দায়িত্বে রয়েছেন। আর এবার এই ট্রাস্টে অনুদান দিলে ৫০ শতাংশ পর্যন্ত আয়করে ছাড় দেওয়া হবে বলে জানাল কেন্দ্র। 

শুক্রবারই আয়কর আইন সেকশন (৮০জি)-এর আওতায় অযোধ্যা রাম জন্মভূমি মন্দির ট্রাস্টকে নিয়ে এল সরকার। এই ৮০জি আইনের বি অনুচ্ছেদের ৫ নম্বর উপধারায় বলা আছে, মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বার এবং অন্যান্য ধর্মীয় স্থান তৈরি বা মেরামতের জন্য যে কোনও মূল্যের অর্থ দান করা যেতে পারে। আর এবার তারই আওতায় নিয়ে আসা হল 'শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র' ট্রাস্টকে।  
অযোধ্যার রাম মন্দির নির্মাণে অর্থ দান করলে এবার আয়করে মিলবে ৫০% পর্যন্ত ছাড় অযোধ্যার রাম মন্দির নির্মাণে অর্থ দান করলে এবার আয়করে মিলবে ৫০% পর্যন্ত ছাড় Reviewed by Odd Creator on May 09, 2020 Rating: 5
Powered by Blogger.