আরোগ্য সেতু অ্যাপের তথ্য সম্পূর্ণ 'সুরক্ষিত', হ্যাকারের দাবি অস্বীকার কেন্দ্রের


Odd বাংলা ডেস্ক: এক ফরাসি এথিক্যাল হ্যাকারের দাবি ছিল, আরোগ্য সেতু অ্যাপের সমস্ত তথ্য ফাঁস হয়ে যেতে পারে। কিন্তু হ্যাকারের সেই দাবিকে কার্যত উড়িয়ে দিল কেন্দ্র। কেন্দ্রের দাবি, আরোগ্য সেতু অ্যাপ-এ দেওয়া সকল গ্রাহকের তথ্যই সুরক্ষিত।

এলিয়ট অল্ডারসন নামে এক ফরাসি এথিক্যাল হ্যাকার দাবি ছিল, আরোগ্য সেতু অ্যাপে প্রায় ৯ কোটি ভারতবাসীর আঞ্চলিক অবস্থান বা লোকেশনের মত একাধিক ব্যক্তিগত তথ্য সংরক্ষিত রয়েছে। যে কোনও সময় কোনও হ্যাকার সেসব তথ্য হাতিয়ে নিতে পারে। টুইট করে একথাই জানিয়েছিলেন তিনি এবং সেইসঙ্গে বিশেষ দ্রষ্টব্য হিসাবে লেখেন যে, 'রাহুল গান্ধী ঠিক বলেছিলেন'। 
আর এর পরই কেন্দ্রের এই অ্যাপের সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলেন ব্যবহারকারীরা। এরপর আজ কেন্দ্রের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ওই এথিক্যাল হ্যাকারের সঙ্গে তাঁদের কথা হয়েছে। আরোগ্য সেতু অ্যাপ-এ তথ্য ফআঁস হওয়ার সম্ভাবনার বিষয়ে কোনও প্রমাণ দিতে পারেননি তিনি। কেন্দ্র আরও বলে যে, অত্যন্ত সুরক্ষিতভাবে এনক্রিপটেড সার্ভারে সংরক্ষিত থাকে ব্যবহারকারীদের সব তথ্য। ব্যবহারকারীদের লোকেশনের তথ্য প্রকাশ্যে এসে যাওয়ারও কোনও সম্ভাবনা নেই। 

যদিও কেন্দ্রের এই বিবৃতিতে খুব একটি খুশি নন তিনি। তা বুঝিয়ে দেন তাঁর পরের টুইটে, যেখানে তিনি লেখেন যে, এই 'এখানে দেখার মতো কিছুই নেই।' পাশাপাশি এই নিয়ে বৃহস্পতিবার আলোচনা করবেন বলেও জানান তিনি। 
আরোগ্য সেতু অ্যাপের তথ্য সম্পূর্ণ 'সুরক্ষিত', হ্যাকারের দাবি অস্বীকার কেন্দ্রের আরোগ্য সেতু অ্যাপের তথ্য সম্পূর্ণ 'সুরক্ষিত', হ্যাকারের দাবি অস্বীকার কেন্দ্রের Reviewed by Odd Creator on May 06, 2020 Rating: 5
Powered by Blogger.