বর্ষায় শিশুদের জন্য চাই বিশেষ যত্ন, আপনার শিশুর জন্য অবশ্যই মেনে চলুন এইসব টিপস


Odd বাংলা ডেস্ক: তীব্র দাবদাহ থেকে মুক্তি দিলেও বর্ষাকালেও কিন্তু ভ্যাপসা গরম থেকেই যায়। আর এই আবহাওয়ায় শিশুদের শরীরে সংক্রমণের ভয়টাও বাড়ে। ভাইরাল ইনফেকশন, জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা, ব়্যাশ, চুলকানি ইত্যাদি নানা সমস্যা দেখা দেয়। তাই এই আবহাওয়ায় চাই আপনার কিছু বিশেষ যত্ন। দেখে নিন সেগুলি কী কী- 

১) শিশুর নখ পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন মাইল্ড সাবান সহযোগে স্নান ও হ্যাণ্ডওয়াশ ব্যবহার শিশুকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে দূরে রাখে। আর সুরক্ষাবিধি বজায় রাখতে বারবার আপনার সন্তানের হাত স্যানিটাইজ করুন। 
২) বর্ষায় মাকড়সা ও অন্যান্য পোকামাকড়ের উপদ্রব বেড়ে যায়। ঘরে পোকার উপদ্রব কমাতে ঘরদোর পরিচ্ছন্ন রাখুন, সন্তানের ইনফেকশন হলেই তাকে ডাক্তারের কাছে নিয়ে যান। পাশাপাশি চামড়ার ইনফেকশন আছে এমন কারও থেকেও তাকে দূরে রাখতে হবে বাচ্চাকে।

৩) বর্ষায় মশার প্রজননও বেড়ে যায়। মশার কামড়ের হাত থেকে আপনার সন্তানকে বাঁচাতে বাড়ির আশেপাশে জল জমতে দেবেন না। ডেঙ্গি ম্যালেরিয়ার প্রকোপ এড়াতে ঘরে মশারি টাঙিয়ে রাখুন। চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনার সন্তানের ঘরে মশা তাড়ানোর কয়েল বা তেলও জ্বালতে পারেন। 

৪) শিশুকে সর্বদা শুকনো রাখুন। বিশেষত হাত-পায়ের আঙুলের ভাঁজ যেন কখনওই ভিজে না থাকে, সেদিকে লক্ষ্য রাখুন। 

৫) ঘরের মেঝেতে শিশুকে বেশিক্ষণ রাখবেন না। ছোটদের স্বভাব, তারা হাতের কাছে যা-ই থাকে তারা তাই মুখে দিয়ে ফেলে, এটা কেবল বর্ষাকাল নয়, সমস্ত ঋতুতেই মেনে চলবেন। 

৬) আপনার শিশুকে হালকা-ফুলকা সুতির জামা পরান। অযথা তাকে ভারী পোষাক পরাবেন না। তবে ত্বকের কোনও সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 
বর্ষায় শিশুদের জন্য চাই বিশেষ যত্ন, আপনার শিশুর জন্য অবশ্যই মেনে চলুন এইসব টিপস বর্ষায় শিশুদের জন্য চাই বিশেষ যত্ন, আপনার শিশুর জন্য অবশ্যই মেনে চলুন এইসব টিপস Reviewed by Odd Creator on June 24, 2020 Rating: 5
Powered by Blogger.