গায়ের রঙ দেখে পাত্রী বাছার দিন শেষ, চাপের মুখে 'স্কিন কালার ফিল্টার' সরাল ম্যাট্রিমনিয়াল সাইট


Odd বাংলা ডেস্ক: জনপ্রিয় ম্যাট্রিমনিয়াল ওয়েবসাইট শাদি ডট কম-এ স্কিন কালার ফিল্টার নিয়ে তুমুল বিতর্ক শুরু হওয়ার পর অবশেষে ফিল্টারটি সরিয়ে নেয় শাদি ডট কম। বিয়ের সময় মেয়ের গায়ের রঙ নিয়ে আজও বিস্তর জল্পনা হয়ে থাকে। এমনকি খবরের কাগজে 'পাত্রী চাই' কলমে মেয়ের গায়ের রঙ ফর্সা হওয়া পাত্রীর চাহিদা বেশি চোখে পড়ে। এই নিয়ে লেখা-লেখি সমালোচনা অতীতে কিন্তু কম হয়নি। এমনকি এই বিষয়টিকে মাথায় রেখে এই বিবাহ সম্পর্কিত সাইটেও একটি 'স্কিন কালার ফিল্টার' যোগ করা হয়েছিল। শ্যামবর্ণা মেয়েরে গায়ের রঙ এই ফিল্টারের মাধ্যেমে সহজেই ফর্সা করা যেত। আর এবার তুমুল বিতর্কের জেরে ওয়েবসাইট থেকে এই ফিল্টারটি সরিয়ে নিতে বাধ্য হল কর্তৃপক্ষ। 

মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় সারা দেশজুড়ে যখন 'ব্ল্যাক লাইভস ম্যাটার' স্লোগান উঠেছে, তখন শাদি ডট কম-এর এই ফিল্টারটি চরম সমালোচনার মুখে পড়েছিল। ওয়েবসাইটে থাকা পাত্র কিংবা পাত্রীর গায়ের রঙকে এইভাবে পেশ করার বিষয়টি মেনে নিতে পারেননি আমেরিকার বাসিন্দা হেতাল লাখানি। ওয়েবসাইটটির এক ব্যবহারকারী মেঘান নাগপালের একটি ফেসবুক পোস্ট দেখে তিনি এর বিরুদ্ধে পিটিশনটি শুরু কথা ভাবেন। ওয়েবসাইট থেকে এই অপশনটি সরানোর দাবিতে তিনি অনলাইনে একটি আবেদন জানান। সেখানে তিনি লেখেন, দক্ষিণ এশিয়ার দেশগুলিতে আজও পাত্র-পাত্রী বাছাইয়ের ক্ষেত্রে গায়ের রঙয়ের প্রতি একটা বিশেষ দুর্বলতা রয়েছে। আর সেই কারণে ওয়েবসাইটে গায়ের রঙ বদলে ফেলার ফিল্টার রাখা হয়েছে। অর্থাৎ গায়ের রঙ দেখেই এবার পাত্র-পাত্রী বাচাইয়ের কাজ করা হবে। কিন্তু তিনি দাবি করেছেন, এই ফিল্টারটি অবিলম্বে সরিয়ে ফেলা হোর যাতে আদতে যার গায়ের রঙ যা, সে যেন গায়ের রঙ নির্বিশেষে সঠিক মানুষকে বেছে নিতে পারেন। প্রায় ১৬০০-এরও বেশি মানুষ ওই পিটিশনে সই করেন। অবশেষে চাপের মুখে পড়ে ফিল্টারটি সরাতে বাধ্য হল শাদি ডট কম। 
গায়ের রঙ দেখে পাত্রী বাছার দিন শেষ, চাপের মুখে 'স্কিন কালার ফিল্টার' সরাল ম্যাট্রিমনিয়াল সাইট গায়ের রঙ দেখে পাত্রী বাছার দিন শেষ, চাপের মুখে 'স্কিন কালার ফিল্টার' সরাল ম্যাট্রিমনিয়াল সাইট Reviewed by Odd Creator on June 24, 2020 Rating: 5
Powered by Blogger.