স্বাধীনতা দিবসে লঞ্চ হতে চলেছে ভারতীয় ই-কমার্স সাইট, মিলবে শুধুই আদিবাসীদের হাতে তৈরি জিনিস


Odd বাংলা ডেস্ক: এই স্বাধীনতা দিবসে লঞ্চ হতে চলেছে সম্পূর্ণ ভারতীয় ই-কমার্স সাইট। অনলাইন এই মার্কেটপ্লেটে কেবল অঙ্গুলি হিলনেই নিজের প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারবেন সাধারণ মানুষ। আর সবথেকে আকর্ষণীয় বিষয় হল, এই মার্কেটপ্লেসে মিলবে আদীবাসীদের হাতে তৈরি জিনিসপত্র। 

TRIFED-এর ম্যানেজিং ডিরেক্টর প্রবীর কৃষ্ণ জানিয়েছেন, 'আমরা ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিন একটি ওয়েবসাইট লঞ্চ করতে চলেছি, যার নাম ট্রাইবস্ ইন্ডিয়া ই-মার্ট। ই-কমার্স জায়ান্ট আমাজন বা ফ্লিপকার্টের মতোই এখানে পণ্য কেনা যাবে। তবে তফাত একটাই যে এখানে পাওয়া সমস্ত পণ্য আদীবাসীদের তৈরি করা।' এর জন্য এই ই-কমার্সের ট্রায়াল চালানো হবে ৩০ জুলাই থেকে ১৪ অগাস্ট পর্যন্ত।

দেশজুড়ে আদিবাসীদের তৈরি পণ্যের ন্যায্যমূল্য দেওয়ার লক্ষ্যে সরকার ১৯৮7 সালে ট্রাইবাল কোঅপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন গঠন করেছিল। সংস্থাটি কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রকের অধীনে কাজ করে। প্রবীর কৃষ্ণ বলেন, উপজাতি কারিগরদের প্রশিক্ষণ দেওয়া হবে কীভাবে ভাল পণ্য তৈরি করা যায় সেসম্পর্কে এবং ওয়েবসাইটে তাদের নিজেদেরকে বিক্রয়কারী হিসাবে রেজিস্টার করতে বলা হবে। 

জামাকাপড়, হাতে আঁকা ছবি, গৃহসজ্জা, গয়না, ধাতব কারুকাজ-এর মতো প্রায় ২০ হাজার ক্যাটেগরির জন্য প্রায় ৫ লক্ষ ট্রাইবাল পণ্য ওয়েবসাইটে উপলব্ধ থাকবে। প্রত্যেকটি পণ্যের গুণমান বিচার করে কমিটির তরফে সব জিনিসের দাম বেঁধে দেওয়া হবে। পাশাপাশি থাকবে একটি লোকাল কালেকশন সেন্টার যেখান থেকে পণ্যগুলি সারা দেশে সরবরাহ করা হবে। প্রবীর কৃষ্ণ জানিয়েছেন, তাঁদের উদ্দেশ্য হল ৫ লক্ষ উপজাতি মানুষদের এই অনলাইন প্রকল্পের অধীনে আনা এবং তাঁদের তৈরি জিনিস যেন জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়া যায় সেই চেষ্টা করা। 
স্বাধীনতা দিবসে লঞ্চ হতে চলেছে ভারতীয় ই-কমার্স সাইট, মিলবে শুধুই আদিবাসীদের হাতে তৈরি জিনিস স্বাধীনতা দিবসে লঞ্চ হতে চলেছে ভারতীয় ই-কমার্স সাইট, মিলবে শুধুই আদিবাসীদের হাতে তৈরি জিনিস Reviewed by Odd Creator on June 29, 2020 Rating: 5
Powered by Blogger.