করোনার সঙ্গে লড়াই করতে বাজারে আসছে সুন্দরবনের মধু দিয়ে তৈরি 'আরোগ্য সন্দেশ'


Odd বাংলা ডেস্ক: মিষ্টি প্রিয় বাঙালির মিষ্টি খাওয়ার জন্য আলাদা করে কোনও আনন্দ-অনুষ্ঠানের প্রয়োজন পড়ে না, তবে সেই মিষ্টিই যদি হয় 'ইমিউনিটি বুস্টার'? পশ্চিমবঙ্গ সরকারের তরফে নেওয়া হয়েছে এক বিশেষ সূত্রের খবর, নিয়ে আসা হচ্ছে এমন এক সন্দেশ, যা তৈরি হবে সুন্দরবনের মধু দিয়ে। বলা হচ্ছে এই সন্দেশ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। যার ফলে করোনাভাইরাসের সঙ্গে মোকাবিলায় এই মিষ্টি নিঃসন্দেহে দারুণ কাজে দেবে। 

এই বিশেষ সন্দেশের নামকরণ করা হয়েছে আরোগ্য সন্দেশ। রাজ্যে প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের এক কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, খাঁটি গরুর দুধ থেকে তৈরি ছানার সঙ্গে সুন্দরবনের খাঁটি মধু এবং তুলসী পাতার নির্যাস মিশিয়ে তৈরি করা হবে এই 'আরোগ্য সন্দেশ'।  তিনি আরও জানিয়েছেন, এই সন্দেশ তৈরি করতে কোনও কৃত্রিম ফ্লেভার যোগ করা হবে না। তাঁর দাবি এই সন্দেশ মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করবে। তবে এই সন্দেশ কখনওই করোনার প্রতিষেধক নয় বলেও জানিয়েছেন তিনি। 

সুন্দরবন উন্নয়ন মন্ত্রী মন্টুরাম পাখিরা বলেছেন, 'আরোগ্য সন্দেশ' তৈরির জন্য মধু সংগ্রহ করা হবে পীরখালি, ঝাড়খালি এবং সুন্দরবনের আরও অন্যান্য জায়গা থেকে এবং এটি বৈজ্ঞানিক পদ্ধতিতে সংরক্ষণ করা হবে। প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের ওই কর্মকর্তা আরও বলেছেন যে, আগামী ২ মাসের মধ্যে এই সন্দেশ সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে এবং এর দামও সাধারণ মানুষের নাগালের মধ্যেই থাকবে বলে আশা করা হচ্ছে।
করোনার সঙ্গে লড়াই করতে বাজারে আসছে সুন্দরবনের মধু দিয়ে তৈরি 'আরোগ্য সন্দেশ' করোনার সঙ্গে লড়াই করতে বাজারে আসছে সুন্দরবনের মধু দিয়ে তৈরি 'আরোগ্য সন্দেশ' Reviewed by Odd Creator on June 29, 2020 Rating: 5
Powered by Blogger.