গত ৫০ বছরে ভারত থেকে নিখোঁজ হয়েছে ৪ কোটি ৫৮ লক্ষ নারী! অপরাধ 'মেয়ে হয়ে জন্মানো'


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্বে গত পঞ্চাশ বছরে ১৪ কোটি ২৬ লক্ষ মেয়ে নিখোঁজ হয়ে গিয়েছে। কিন্তু তাজ্জবের ঘটনা এই যে, এর মধ্যে কেবল ভারত থেকেই নিখোঁজ হয়েছে ৪ কোটি ৫৮ লক্ষ মেয়ে! মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের তরফে প্রকাশিত একটি রিপোর্টে রয়েছে এমনই চাঞ্চল্যকর তথ্য। তবে এই তালিকায় সবার শীর্ষে রয়েছে চিন। অর্থাত সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মেয়ে নিখোঁজ হয়েছে চিন থেকেই। 

রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট বলেছে, ১৯৭০ সাল পর্যন্ত সারা বিশ্বে নিখোঁজ মেয়েদের সংখ্যা ছিল ৬ কোটি ১০ লক্ষ আর তার ঠিক পঞ্চাশ বছর পরে সেই সংখ্যাটা দ্বীগুণেরও বেশি হয়ে ১৪ কোটি ২৬ লক্ষ-তে এসে দাঁড়িয়েছে। রাষ্ট্রসঙ্ঘের তরফে আরও যে চাঞ্চল্যকর দাবি করা হয়েছে, প্রতি ১০০০ জন কন্যা সন্তান জন্মের পর ১৩.৫ জনের মৃত্যু হয় কিংবা হারিয়ে যায় কেবল কন্যা সন্তান হওয়ার অপরাধে! পাঁচ বছর বয়সী কন্যা সন্তান মারা যায়প্রতি ৯ জনের মধ্যে ১ জন। আর তার কারণ তারা 'মেয়ে' বলে। তবে বলা বাহুল্য এই মৃত্যু কিন্তু আদতে হত্যাই।রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট অনুসারে, বিশ্বের মোট যে সংখ্যক মেয়েদের মৃত্যু হয় তার মধ্যে ভারত এবং চিনেই রয়েছে ৯৫ শতাংশ! রিপোর্টে আরও বলা হয়েছে ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে অর্থাৎ এই পাঁচ বছরেই গড়ে ৪ লক্ষ ৬০ হাজার মেয়ে জন্মের সময় থেকেই নিখোঁজ হয়েছে। আর অধিকাংশ ক্ষেত্রেই লিঙ্গবৈষম্যের শিকার হয়েই অকালে হারিয়ে যায় তাজা প্রাণগুলো। 

রিপোর্টে আরও বলা হয়েছে, ছেলে সন্তানদেরকে বেশি প্রাধান্য দেওয়ায় মেয়ে শিশুরা জন্মের সময়েই মারাত্মক অবহেলার শিকার হয়। সমাজে ছেলেকে বেশি প্রাধান্য দেওয়ায় ছেলে সন্তান জন্ম দেওয়ার জন্য চাপও দেওয়া হয় পরিবারের তরফে। আর সেই কারণেই অনেক দম্পতি যাতে মেয়ে সন্তানের জন্ম না হয় সে চেষ্টাও করেন। পাশাপাশি কন্যা সন্তানের সুস্বাস্থ্য ও কল্যাণের প্রতি তাঁরা বিশেষ একটা নজরও দেন না। নেন না কোনও প্রয়োজনীয় পদক্ষেপও। জন্ম থেকেই বৈষম্যের শিকার হওয়া এইসব মেয়েরা শারিরীক, মানসিকভাবে পরিবার, বন্ধুদের সামনেও নির্যাতনের শিকার হন। আর এসব কারণেই হারিয়ে যাচ্ছে মেয়েরা। দুই কন্যা সন্তান আছে এমন দম্পতি কখনওই চান না তাদের সংসারে আরও একটি কন্যা সন্তানের জন্ম হোক। পুত্র সন্তানদের প্রাধান্য দেওয়ায় সমাজ ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে, মেয়েরা সমাজে তাদের সামর্থ্য অনুযায়ী অবদান রাখতে পারছে না। পাশাপাশি সমাজে আজও বাল্যবিবাহ, ধর্ষণ, পাচার, যৌন নির্যাতনের মতো ঘটনা তো ক্রমশ বেড়েই চলেছে।

রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে রয়েছে আরও এক আশঙ্কাও। যেখানে বলা হচ্ছে, করোনাভাইরাসের কারণে লকডাউন যদি আরও ছ'মাস বাড়ানো হয়, তাহলে আরও ১ কোটি ৩০ লক্ষ নারী নিখোঁজ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই রিপোর্টে। তবে এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পর একাধিকদেশ নারী সুরক্ষায় ব্যবস্থা নিচ্ছে বলেও জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘ।
Blogger দ্বারা পরিচালিত.