হোম আইসোলেশনের নিয়ম না মানলে এবার কড়া ব্যবস্থা নেবে কলকাতা পুরসভা


Odd বাংলা ডেস্ক: কলকাতায় হোম আইসোলেশনে থাকা করোনা আক্রান্ত ব্যক্তিরা যদি সরকার প্রদত্ত নিয়ম-নীতি যথাযথভাবে না মেনে চলেন, তাহলে এবার থেকে কড়া ব্যবস্থা নেবে কলকাতা পুরসভা। সম্প্রতি পুর স্বাস্থ্য দফতরেরর সমীক্ষায় যে বিষয়টি উঠে এসেছে তা হল, শহরের হোম আইসোলেশনে থাকা করোনা রোগীদের মাধ্যমে করোনা আরও বেশি করে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।  

আর সেই কারণেই শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে পুর ও রাজ্য স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন পুর স্বাস্থ্য দপ্তরের দায়িত্বে থাকা পুর প্রশাসকম‌ণ্ডলীর সদস্য অতীন ঘোষ। তিনি জানান, হোম আইসোলেশনে থাকা ৫০-৬০শতাংশ মানুষ হোম আইসোলেশনের বিধি মানছেন না। আইসোলেশনে থাকার শর্তাবলীর ওপরেও গুরুত্ব দিচ্ছেন না। 

মৃদু উপসর্গ, উপসর্গহীনদের হোম আইসোলেশনে থাকার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। তবে এজন্য ৩টি শর্ত মানতে হয়। এক, আক্রান্তের নিজস্ব স্বাক্ষর–‌সহ জবানবন্দির সার্টিফিকেট। দুই, আক্রান্ত ব্যক্তি যে চিকিৎসকের অধীনে হোম আইসোলেশনে থাকবেন তাঁর স্বাক্ষর করা শংসাপত্র চাই। তিন, আক্রান্তকে বাড়িতে যিনি দেখাশোনা করবেন, তা সে পরিবারের সদস্য বা আয়া তাঁর সমস্ত নথিও প্রয়োজন। এই তিনটি শর্ত মানলেই পুরসভায় সেই আক্রান্ত ব্যক্তির হোম আইসোলেশন গ্রহণ করা হবে। 

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, আক্রান্ত কিংবা তাঁর বাড়ির লোক গোপনে বাইরে গিয়ে সাধারণ মানুষের সঙ্গে মিশে যাচ্ছেন, যার ফলে সংক্রমণ ছড়াচ্ছে। তাই পুর কর্তৃপক্ষের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাঁরা হোম আইসোলেশনের শর্ত মানবেন না, তাঁদের হোম আইসোলেশনের স্বীকৃতি দেওয়া হবে না। তাঁদের ঠিকানায় চিঠি, কিংবা মোবাইলে হোয়াটসঅ্যাপ, মেসেজ করে জানিয়ে দেওয়া হবে যে, পুরসভার তরফে ওই ব্যক্তির হোম আইসোলেশন মানছে না। আর ওই চিঠির প্রতিলিপি স্থানীয় থানায় জমা দেওয়া হবে। এমনই একটি নির্দেশিকা পুরসভার প্রতিটি বরো এবং ওয়ার্ড স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো হচ্ছে। 
হোম আইসোলেশনের নিয়ম না মানলে এবার কড়া ব্যবস্থা নেবে কলকাতা পুরসভা হোম আইসোলেশনের নিয়ম না মানলে এবার কড়া ব্যবস্থা নেবে কলকাতা পুরসভা Reviewed by Odd Creator on August 01, 2020 Rating: 5
Powered by Blogger.