করোনাভাইরাস এই শতাব্দীর এক মহা স্বাস্থ্য সংকট, যার ফল আগামী কয়েক দশক অনুভূত হবে: WHO


Odd বাংলা ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধনম শুক্রবার জানালেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রাদুর্ভাব হ'ল এক ধরণের বিপর্যয়, যার প্রভাব পড়বে ভবিষ্যত জীবনেো। হ-এর জরুরী কমিটির একটি সভায় তিনি আরও বলেন, 'মহামারিটি এই শতাব্দীর এক বিরাট স্বাস্থ্য সঙ্কট, যার ফল আগামি কয়েক দশক ধরে অনুভূত হবে।'

চিনের উহান প্রদেশ থেকে এই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এখনও পর্যন্ত ১৭ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে ৬ লক্ষ ৭০ হাজার মানুষ মারা গিয়েছেন। সাম্প্রতিক কয়েক সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো এবং ব্রিটেনে করোনার প্রাদুর্ভাব বিরাট আকারে ছড়িয়েছে। দেশের অর্থনীতি বাঁচাতে লকডাউনের বিধিনিষেধ শিথিল করে দেওয়া হচ্ছে, যার ফলে সংক্রমণ কোনওভাবেই রুখতে পারা যাচ্ছে না। কোথাও কোথাো করোনার দ্বিতীয় তরঙ্গ আসার অপেক্ষায়! 

এদিকে, প্রায় ১৫০-টিরও বেশি ফার্মিসিউটিক্যাল সংস্থাগুলি ভ্যাকসিন তৈরিরর কাজ করছে।  যদিও গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, ২০২১ সালের শুরুর আগে করোনার ভ্যাকসিন পাওয়া সম্ভব নয়। টেড্রোস আরও বলেন, যদিও নতুন এই ভাইরাস সম্পর্কে ধারণা এখন অনেকটাই উন্নত। তবে এখনও অনেক প্রশ্নের উত্তরই অধরা, বহু মানুষ এখনও ঝুঁকির মুখে। 

টেড্রোস আধনম আরও জানিয়েছেন, অনেক দেশ যাদের প্রথমদিকে সংক্রমণের হার অনেক কম ছিল, তারাই পরের দিকে করোনার কবলে পড়েছেন। প্রাথমিকভাবে কম ক্ষতিগ্রস্থ কিছু দেশে এখন করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, একইসঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।
করোনাভাইরাস এই শতাব্দীর এক মহা স্বাস্থ্য সংকট, যার ফল আগামী কয়েক দশক অনুভূত হবে: WHO করোনাভাইরাস এই শতাব্দীর এক মহা স্বাস্থ্য সংকট, যার ফল আগামী কয়েক দশক অনুভূত হবে: WHO Reviewed by Odd Creator on August 01, 2020 Rating: 5
Powered by Blogger.