সর্ষের তেলের সঙ্গে অন্য কোনও ভোজ্য তেল মিশিয়ে বিক্রি করা যাবে না, সাফ জানাল FSSAI


Odd বাংলা ডেস্ক:  ভোজ্য সর্ষের তেলের বিশুদ্ধতা নিশ্চিত করতে আরও এক ধাপ এগিয়ে এল ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া বা (FSSAI)।  এই পদক্ষেপ হিসাবে সর্ষের তেলের সঙ্গে অন্যান্য ভোজ্য তেল মেশানোর ওপর নিষেধাজ্ঞা জারি করল FSSAI। 

সর্ষের তেলের দাম আকাশছোঁয়া হতেই এমন সিদ্ধান্তের পথে হাঁটল FSSAI। সেইসঙ্গে সর্ষের তেলের সঙ্গে অন্যান্য ভোজ্য তেল মেশানোর জল্পনা প্রকাশ্যে আসতেই তড়িঘড়ি নড়েচড়ে বসল FSSAI।  সরকারের তরফে FSSAI-কে এই বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, বর্তমানে কোম্পানীগুলি সর্ষের তেলের সঙ্গে অন্যান্য ভোজ্য তেল ২০ শতাংশ হারে মেশানোর অনুমতি দেয়। কিন্তু আগামী ১ অক্টোবর থেকে জারি হওয়া নয়া নিয়ম অনুসারে, তেল প্রস্তুতকারক কোম্পানীগুলি সর্ষের তেলের মধ্যে আর অন্য কোনও ভোজ্য তেল মেশাতে পারবেন না। কেবল খাঁটি সর্ষের তেলই তাদের বিক্রি করতে হবে। 


গত অগাস্ট মাসে সারা দেশ থেকে ভোজ্য তেলের প্রায় ৪৫০০টি নমুনা সংগ্রহ করা হয়েছে, তার গুণমান পরীক্ষা করার জন্য। ভেজাল তেল বিক্রি বন্ধ করাও এই পদক্ষেপের একটা গুরুত্বপূর্ণ অঙ্গ ছিল।  দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই এবং কলকাতা থেকে ৫০ টির মতো নমুনা সংগ্রহ করা হয়েছিল। মেট্রো শহর ছাড়াও আরও অন্যান্য জায়গা থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। জাতীয় এবং স্থানীয় বিভিন্ন প্রকার ব্র্যান্ডের নমুনাই সংগ্রহ করা হয়েছিল। আর সবশেষে এই সিদ্ধান্তেই উপনীত হয়েছে FSSAI।
Blogger দ্বারা পরিচালিত.