৪২ বছর আগে চুরি যাওয়া রাম-সীতার মূর্তি ফিরিয়ে দিল ব্রিটেন, মোদী জমানায় ৪০টি পুরাকীর্তি উদ্ধার করেছে ভারত সরকার


Odd বাংলা ডেস্ক: ১৫ শতকের তৈরি একটি রাম-সীতা-লক্ষণের চুরি যাওয়া মূর্তি অবশেষে ভারতকে ফিরিয়ে দিল ব্রিটেন। মঙ্গলবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল একথা জানিয়েছেন। সংবাদমাধ্যমকে প্রহ্লাদ সিং প্যাটেল নিশ্চিত করেন যে রাম, লক্ষণ এবং সীতার তিনটি মূর্তি ভারতেরই এবং সেগুলি ১৯৭৮ সালে তামিলনাড়ুর একটি মন্দির থেকে চুরি গিয়েছিল। তিনি আরও বলেন যে এই মূর্তিগুলি পঞ্চদশ শতাব্দীর বিজয়নগর সাম্রাজ্যের।

প্যাটেল আরও বলেছিলেন যে, ব্রিটেন কর্তৃপক্ষ সাম্প্রতিক অতীতে একই রকম দুটি মূর্তি এবং একটি স্তম্ভও হস্তান্তরিত করেছে। ভারতের অমূল্য রতন এই মূর্তিগুলি ফেরত দেওয়ার জন্য তিনি ব্রিটেন সরকার এবং লন্ডনে ভারতীয় হাইকমিশনে কর্মরত কর্মকর্তাদের ধন্যবাদ জানান। প্রসঙ্গত, এ বিষয়ে মোদী সরকারের সাফল্য সম্পর্কে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন যে, ভারত স্বাধীন হওয়ার পর থেকে ২০১৩ সাল পর্যন্ত ভারত সরকারের তরফে মাত্র ১৩টি শিল্পকলা এবং পুরাকীর্তি উদ্ধার করা হয়েছে। কিন্তু ২০১৪ সাল থেকে বিজেপি সরকার ক্ষমতার আসার পর থেকে এজাতীয় ৪০ টিরও বেশি হারিয়ে যাওয়া প্রাচীন পুরাকীর্তি ভারত সরকার সংগ্রহ করেছে।


চলতি বছরের আগস্টে ব্রিটেন নবম শতকের একটি মহাদেবের মূর্তি ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেছিল, যা প্রায় ২০ বছর আগে রাজস্থানের একটি মন্দির থেকে চুরি করে তা পাচার করে দেওয়া হয়েছিল। চুরি যাওয়া ওই নটারাজ মুর্তিটি নাতেশা মূর্তি নামেও পরিচিত। মূর্তিটি প্রায় ৪ ফুট লম্বা। প্রতীহার রীতিতে মহাদেবের এটি একটি বিরল মূর্তি।
৪২ বছর আগে চুরি যাওয়া রাম-সীতার মূর্তি ফিরিয়ে দিল ব্রিটেন, মোদী জমানায় ৪০টি পুরাকীর্তি উদ্ধার করেছে ভারত সরকার ৪২ বছর আগে চুরি যাওয়া রাম-সীতার মূর্তি ফিরিয়ে দিল ব্রিটেন, মোদী জমানায় ৪০টি পুরাকীর্তি উদ্ধার করেছে ভারত সরকার Reviewed by Odd Creator on সেপ্টেম্বর ১৬, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.