বিশ্বে প্রথম মুরগি কোথায় পাওয়া গিয়েছিল জানেন?

 

Oddবাংলা ডেস্ক :  ডিম আগে না মুরগি এই নিয়ে বিতর্ক তো রয়েইছে। কিন্তু এটা কখনও ভেবেছেন যে পৃথিবীতে মুরগি এল কোথা থেকে? কখনও জানার চেষ্টা করেছেন কোন দেশে প্রথম মুরগি পাওয়া যায়? উত্তর জানা নেই? চিন্তা করবেন না। মস্তিষ্কে চাপ না দিয়ে বরং বিস্তারিত পড়ুন..

পৃথিবীর প্রথম মুরগি পাওয়া যায় দক্ষিণ-পূর্ব এশিয়ার লাওস, থাইল্যান্ড, মায়ানমার ও চীনের কিছু অঞ্চলে। বিশ্বের বিভিন্ন অঞ্চলের মুরগির ৮৬৩টি জিনোম পরীক্ষা করার পর বিজ্ঞানীরা এই উত্তরে থামলেন।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক সাময়িকী সেল রিসার্চ এ প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে এ তথ্য উঠে আসে। ইউনিভার্সিটি অব ক্যালফোর্নিয়ার গবেষক মিং শ্যান ওয়াংগবেষক দলের নেতৃত্বে ছিলেন।

এর আগে বলা হত উত্তর-পশ্চিম ভারত, পাকিস্তান বা চীন—এই তিন দেশের কোথাও প্রথম মুরগি পালা শুরু হয়েছিল। কিন্তু এই গবেষণায় বিজ্ঞানীরা জানালেন, দক্ষিণ-পূর্ব এশিয়া অর্থাৎ লাওস, মায়ানমার, থাইল্যান্ড আর দক্ষিণ-পশ্চিম চীনের মানুষরাই প্রথম পোষ মানিয়েছে মুরগিকে।

সারা পৃথিবীতে বর্তমানে প্রায় ২৩০০ কোটি মুরগি আছে। সাম্প্রতিক এই গবেষণায় যে পরিমাণ জিনোম নিয়ে গবেষণা হয়েছে, তা এর আগে হয়নি। 


বিশ্বে প্রথম মুরগি কোথায় পাওয়া গিয়েছিল জানেন? বিশ্বে প্রথম মুরগি কোথায় পাওয়া গিয়েছিল জানেন?   Reviewed by Odd Author on অক্টোবর ০১, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.