কবিগুরুর নামে এই ডায়নোসরের নামকরণ করা হয়েছিল, জানুন এই অজানা কাহিনী


Odd বাংলা ডেস্ক: ভারতবর্ষ সাংস্কৃতিক ঐতিহ্যের এক প্রকৃষ্ট উদাহরণ। তা এতটাই প্রকৃষ্ট যে নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নামে নামাঙ্কিত হয়েছে কি না এক ডায়নোসরের! বিষয়টি অবাক করা হলেও এটাই সত্যি। সারা বিশ্ব মঞ্চে যাঁর নাম বিশ্বকবি হিসাবে স্বর্ণাক্ষরে লেখা রয়েছে, সেই রবীন্দ্রনাথ ঠাকুরের নামে রয়েছে এক ডায়নোসর!

যদিও বিষয়টি যে খুব সাম্প্রতিক তেমনটা নয়। তবে সম্প্রতি আইএফএস অফিসার পারভীন পাসওয়ান নিজের টুইটার হ্যান্ডেলে একটি টুইট করে লেখেন, 'আপনি কি জানতেন যে রবীন্দ্রনাথ ঠাকুরের নামে একটি ডায়নোসর রয়েছে?' এরপর তিনি লেখেন, 'বড়পসৌরাস টেগোরি' ডায়নোসরের নামকরণ করা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের নামে। তাঁর পোস্ট অনুসারে, 'বরপসরাস টেগোরি' নামে ৭ টন ওজনের এবং ১৮ মিটার লম্বা এই ডায়নোসর প্রাগৈতিহাসিক যুগে ভারতের বুক হেঁটে বেড়াত।

আরও জানা গিয়েছে, এটিই ছিল প্রথম সম্পূর্ণ মাউন্টেড ডায়নোসরের কঙ্কাল, যা ১৯৬০-এর দশকে উদ্ধার করা হয়েছিল এই ভারতের বুক থেকেই। আর ১৯৬১ সালে বিশ্বকবির জন্মশবর্ষ উপলক্ষ্যে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতেই এই ডায়নোসরের নামকরণ করা হয় তাঁর নামে। তবে জানলে অবাক হবেন যে, বর্তমানে এই ডায়ানোসরের কঙ্কালটি রয়েছে, জিওলজিক্যাল স্টাডি ইউনিট মিউজিয়ামে, যা বিটি রোডে অবস্থিত। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.