ব্ল্যাক ফাঙ্গাসের প্রয়োজনীয় ওষুধে লাগু হবে না GST, মহামারী আবহে বড় সিদ্ধান্ত কেন্দ্রের


Odd বাংলা ডেস্ক:
সারা দেশ করোনা থাবায় যখন জর্জরিত, তখন তারই মধঅযে হানা দিয়েছে আর এক মহামারী, যার নাম ব্ল্যাক ফাঙ্গাস, আর এই দুয়ের চোখরাঙানিতে চাপ বাড়ছে 
দেশের চিকিৎসা ব্যবস্থার উপরও। এই অবস্থায় তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রের জিএসটি পরিষদ (GST Council)। ব্ল্যাক ফাঙ্গাসের (Black fungus)চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধের উপর জিএসটি বা পণ্য ও পরিষেবা কর প্রত্যাহার করে নেওয়া হল। শুক্রবার দিল্লিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ(Nirmala Sitharaman)। এতে স্বস্তিতে চিকিৎসক, রোগী -সকলেই।

কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন পর ২৮ তারিখ, শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠক হয়েছে। চলতি অর্থবর্ষে এই প্রথম জিএসটি পরিষদের বৈঠক হল ভারচুয়ালি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা। তাতে মহামারী সংকট মোকাবিলা সংক্রান্ত আলোচনায় ঠিক হয়, ব্ল্যাক ফাঙ্গাসও ক্রমশ ভয়াবহ আকার ধারণ করায় তার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ অ্যামফোটেরিসিন বি (Amphotericin B)-কে জিএসটি তালিকার বাইরে রাখা হোক। অর্থাৎ এই অত্যাবশ্যকীয় ওষুধ থেকে পণ্য ও পরিষেবা কর তুলে নেওয়া হচ্ছে। যার জেরে ওষুধের দাম আরও কমে সকলের জন্য তা সহজলভ্য হবে। এতে রোগীদের পাশাপাশি চিকিৎসকদেরও সুবিধা হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.