আফগান ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে পশতুন সম্প্রদায়ের বিক্ষোভ

Odd বাংলা ডেস্ক: পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্য আলী উজিরকে অবৈধভাবে আটকে রাখার অপরাধে এবং আফগানিস্তানের লড়াইয়ে তালেবানদের মদদ দেওয়ায় পাকিস্তানের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে পশতুন তাহাফুজ আন্দোলন পিটিএম। শনিবার নিউ ইয়র্কে এই বিক্ষোভ মিছিল করা হয়।

শনিবারের ওই মিছিলে পিটিএমের নিউইয়র্কের সদস্যরাও অংশগ্রহণ করে। তারা আলী ওয়াজিরের দ্রুত মুক্তি ও আফগান ইস্যুতে পাকিস্তানের মদদ দেওয়া বন্ধের দাবি জানান। পিটিএমের মার্কিন নেতা হিমাত জানান, জেনারেল বাজওয়ার নেতৃত্বে আলী ওয়াজিরকে আটকে রাখা পুরোপুরি অযৌক্তিক। এর অর্থ দাঁড়ায় যে পাকিস্তানের আদালত স্বাধীন না এবং আমরা বিচারকের কাছ থেকে সঠিক বিচার পাই না।  এই ইস্যু নিয়ে জেনারেল বাজওয়া বলেন, আলী ক্ষমা চাইলে তাকে ছেড়ে দেওয়া হবে।

গেলো চার দশক ধরে পশতুনে এই নিয়ে সংঘর্ষ চলছে। এর ফলে স্থানীয় সামাজিক,অর্থনৈতিক ও রাজনৈতিক জীবন বিধ্বস্ত হয়ে পড়েছে।

এদিকে কানেটিকাটে পিটিএমের ভাইস প্রেসিডেন্ট বলছেন, আফগানিস্তান ইস্যুতে পাকিস্তানে তালেবানের সমর্থন খুবই স্পষ্ট। পাকিস্তানের সমর্থন ছাড়া আফগানিস্তান একটা দিনও অতিবাহিত করতে পারবে না।  এই সংঘাত বন্ধে পাকিস্তানকে তালেবানের সমর্থন বন্ধ করা উচিত। র‌্যালির শেষে সারা বিশ্বের প্রতি আফাগানিস্তানের সরকার বাহিনীর প্রতি সমর্থন জানাতে আহ্বান জানানো হয়।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.