কাবুল থেকে অপহৃত ইউক্রেনের বিমান, নিয়ে যাওয়া হল ইরানে!


Odd বাংলা ডেস্ক: কাবুল থেকে অপহরণ করা হল ইউক্রেনের একটি বিমান। সেটিকে ইরানে উড়িয়ে নিয়ে য়াওয়া হয়েছে বলে খবর। তবে কারা ওই অপহরণের পেছনে রয়েছে তা এখনও স্পষ্ট নয়। বিমানটিতে ছিলেন ৮৩ জন যাত্রী। তবে ইরানের তরফে ওই বিমান অপহরণ করে সেদেশে আনার খবর অস্বীকার করা হয়েছে। ইরানের তরফে জানানো হয়েছে, ইউক্রেনের একটি বিমান জ্বালানি ভরতে ইরানে নেমেছিল। জ্বালানি ভরে তা চলে যায়। অন্যদিকে, তালিবানও এই অপহরণের কথা স্বীকার করেনি। 

সংবাদমাধ্যম সূত্রে খবর, আফগানিস্তান থেকে বিমানটি ইউক্রেনের নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার কাজ করছিল। রবিবার সেটিকে কিছু অস্ত্রধারী অপহরণ করে ইরানে নিয়ে যায়। এমনটাই দাবি করেছেন ইউক্রেনের উপ বিদেশমন্ত্রী ইভগেনি ইয়েনিন।

ইউক্রেনের মন্ত্রী রুশ সংবাদসংস্থাকে জানিয়েছেন, 'রবিবার কিছু লোক ওই বিমানটি অপহরণ করে। অপহরণকারীদের হাতে অস্ত্র রয়েছে। ইউক্রেনের পরিবর্তী সেটিকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে ইরানে। কাবুলে থাকা ইউক্রেনের নাগরিকদের আমরা দেশে ফেরাতে পারছি না। কারণ তারা কাবুল বিমান বন্দরে ঢুকতেই পারছেন না।'

এদিকে, ইরান বলছে তাদের দেশে ওই ধরনের কোনও বিমান নিয়ে যাওয়া হয়নি। প্রশ্ন উঠছে, বিমানটিকে রবিবার থেকে খোঁজ পাওয়া যাচ্ছে না। মঙ্গলবার কেন সেটির কথা প্রকাশ্য আনল ইউক্রেন! মোট তিন দফায় ইউক্রেনের নাগরিকদের দেশে ফেরানোর কথা। তার মধ্যে একটি বিমান ইউক্রেনে ফিরেছে। এটি ছিল দ্বিতীয় বিমান। খবর আসছে যাদের ওই বিমানে ওঠার কথা ছিল তাদের বিমানে তোলা হয়নি। কিছু অপরিচিত লোকজন ওই বিমানে উঠে পড়ে। এখন তাই যদি হয় তাহলে তা সেদিনই কেন জানানো হল না। কাবুল নিয়ন্ত্রণে রয়েছে ন্যাটো বাহিনী। তারাও এখনও পর্যন্ত কোনও বিমান অপহরণের কথা বলা হয়নি। ফলে অপহরণ নিয়ে একটা ধন্দ থেকেই যাচ্ছে। পাশাপাশি কাবুলে বিদেশি নাগরিকদের ঘরে ফেরা নিয়ে উঠছে প্রশ্ন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.