৭ বছর ধরে যৌন নির্যাতন, গর্ভপাত, বোকো হারাম মুক্তি দিল অপহৃত ছাত্রীদের

Odd বাংলা ডেস্ক: নাইজেরিয়ার উত্তর-পূর্বঞ্চলীয় প্রদেশ চিবোক থেকে ২০১৪ সালের ১৪ এপ্রিল ১২-১৭ বছর বয়সী প্রায় ৩০০ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল বোকো হারামের সদস্যরা। ৭ বছর পর এই ছাত্রীদের মুক্তি দিয়েছে জঙ্গি সংগঠনটি। গতকাল শনিবার তাদের মুক্তি দেওয়ার কথা জানায় দেশটির কর্তৃপক্ষ। পরে ছাত্রীদের তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

২০১৪ সালের এপ্রিল মাসে বোকো হারাম উত্তর-পূর্ব নাইজেরিয়ার চিবোক থেকে প্রায় ৩০০ স্কুলছাত্রীকে অপহরণ করে। যাদের অধিকাংশের বয়স ছিল ১২-১৭ বছর। এ ছাত্রীদের মুক্তির জন্য দেশে-বিদেশে #ব্রিং-ব্যাক-আওয়ার-গার্লস হ্যাশট্যাগে অনলাইন ক্যাম্পেইন শুরু হয়। এ পর্যন্ত কয়েক দফায় ২০০ ছাত্রীকে মুক্তি দিল বোকো হারাম। তবে এখনো শতাধিক ছাত্রীর খোঁজ পাওয়া যায়নি।  

কয়েক বছর ধরেই চিবোকসহ উত্তর নাইজেরিয়ার বড় একটি অঞ্চল রীতিমতো আতঙ্কের জনপদে পরিণত হয়েছে। জঙ্গি সংগঠন বোকো হারাম সেখানে হত্যা ও অপহরণের মাধ্যমে জনমনে আতঙ্ক ছড়িয়ে যাচ্ছে। গত বছরের ডিসেম্বর থেকে এ পর্যন্ত আরো অন্তত ১ হাজার শিক্ষার্থীকে অপহরণ করে এ সংগঠন।

নাইজেরিয়ার সশস্ত্র বাহিনী এখনও দেশের উত্তর-পূর্বাঞ্চলে ১২ বছর ধরে আধিপত্য বিস্তার করা জিহাদি বিদ্রোহের অবসানের জন্য লড়াই করছে, এতে এখন পর্যন্ত ৪০ হাজার মানুষ মারা গেছে। ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.