স্বস্তি! করোনার ডেল্টা প্লাস মোকাবিলায় কার্যকরী কোভ্যাক্সিন


Odd বাংলা ডেস্ক: ভারতের তৈরি কোভ্যাক্সিন নিয়ে সন্দেহের অবকাশ ছিল বিভিন্ন মহলে। কিন্তু অবশেষে স্বস্তি। অগাস্টের শুরুতেই সুখবর দিল  ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। ICMR-এর সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ডেল্টা প্লাস প্রজাতির (Delta Plus) করোনা মোকাবিলায় কার্যকরী কোভ্যাক্সিন। ভারত বায়োটেকের তৈরি এই টিকার কার্যকারিতার সার্টিফিকেট দিল ICMR-এর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (NIV)।

ICMR-এর গবেষণা রিপোর্ট জানাচ্ছে, ডেল্টা প্লাস প্রজাতির করোনায় আক্রান্ত উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে কোভ্যাক্সিন (Covaxin) ৭৭.৮ শতাংশ কার্যকরী। অন্যদিকে, উপসর্গহীদের ক্ষেত্রে এই পরিসংখ্যান ৬৫.২ শতাংশ। একইসঙ্গে ভয়াবহ চেহারা নেওয়া ডেল্টা প্রজাতিকে রুখতে অত্যধিক বেশি উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে কোভ্যাক্সিন টিকা ৯৩.৪ শতাংশ কাজ করছে। আর মাত্র ০.৫ শতাংশ রোগীদের মধ্যে এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে।

কোভিডের আলফা এবং ডেল্টা ভ্যারিয়েন্টকে পরাস্ত করার ক্ষেত্রে কার্যকরী ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। আগেই জানিয়েছিল মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ। এর আগে কেন্দ্র জানিয়েছিল কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন SARS-CoV-2 এর আলফা, বিটা, গামা, ডেল্টা সবক্ষেত্রেই কার্যকরী। যদিও Delta Plus Variant-র ক্ষেত্রেও আদৌ ওই দুই টিকা কার্যকরী কিনা, খতিয়ে দেখছেন গবেষকরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.