অনলাইন লেনদেন এবার আরও সহজ,দেশবাসীর জন্য 'ই-রুপি' পরিষেবা চালু করবেন মোদী


Odd বাংলা ডেস্ক: দেশে ডিজিটাল ব্যবস্থাকে উন্নত করতে ক্যাশলেস ব্যবস্থাকেই অগ্রাধিকার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সেই ব্যবস্থাকে আরও বেশি কার্যকরী করতে বড় পদক্ষেপ নেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে। সোমবার ই-রুপি (e-Rupi) ক্যাশলেশ পেমেন্ট ব্যবস্থার উদ্বোধন করবেন মোদী। 

কী এই e-RUPI পরিষেবা? প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, ‘‌ই–রুপির মাধ্যমে সরকার ও ব্যবহারকারীর মধ্যে সংযোগ আরও এক ধাপ বৃদ্ধি পাবে। এই পরিষেবায় সুরক্ষিতভাবে হবে লেনদেন।’‌ কিউআর কোড (QR code) এবং এসএমএস (SMS)–এর মাধ্যমে হবে আর্থিক লেনদেন। এই ই–রুপির মাধ্যমে পরিষেবাদানকারীর সঙ্গে সরাসরি সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে গ্রাহক বা ব্যবহারকারীর যোগ স্থাপন করতে পারবেন। আর্থিক লেনদেন সম্পূর্ণ হওয়ার পরই পরিষেবাদানকারীর কাছে নির্দিষ্ট অঙ্ক গিয়ে পৌঁছবে। প্রিপেইড পদ্ধতি হওয়ায় এটি নির্দিষ্ট সময়েই অর্থ পৌছে দেবে বিনা কোনও বাধায়।

এও জানানো হয়েছে, ই-রুপি ব্যবস্থার জন্য কোনরকম ডেবিট কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবার সাহায্য নেওয়ার প্রয়োজন পড়বে না। অর্থমন্ত্রক এবং পরিবার কল্যাণ মন্ত্রক তরফে জানানো হয়েছে এটি একটি ই-ভাউচার যা মোবাইলের মাধ্যমে দেখা যাবে। সোমবার এই পরিষেবা উদবোধন করবেন মোদী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.