ধেঁয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় হেনরি, আতঙ্কে প্রায় আড়াই কোটি মানুষ

Odd বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্র উপকূলের দিকে ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় হেনরি। ঘূর্ণিঝড়ের ফলে অতিভারী বর্ষণ ও আকস্মিক বন্যার আশঙ্কায় দিন কাটাচ্ছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় সাত অঙ্গরাজ্যের ২ কোটি ৩২ লাখ ৬ হাজার মানুষ।

এদিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় হেনরির কারণে নিউইয়র্ক সিটিসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল অঞ্চলে শনিবার সতর্কাবস্থা জারি করা হয়েছে। হারিকেনে রূপ নেয়া হেনরি হতে যাচ্ছে নিউ ইংল্যান্ডে গত ৩০ বছরের মধ্যে আঘাত হানা প্রথম হারিকেন।

রোববার (২২ আগস্ট) দেশটির আবহাওয়া অফিস থেকে ঘূর্ণিঝড় হেনরি পূর্ব উপকূল অঞ্চলে আঘাত হানতে পরে বলে আভাস দিয়েছে। একই সঙ্গে আকস্মিক বন্যা ও জলোচ্ছ্বাসের পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে নিউ ইয়র্ক ও নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে যেতে পারে ঘূর্ণিঝড়টি। এছাড়া, ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাতসহ তিন থেকে পাঁচ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসও হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ওই সব অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় জরুরি অবস্থা জারি করে নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো বলেছেন, ‘ঘূর্ণিঝড় আঘাতের আগে আমরা সব ধরনের প্রস্তুতি রাখতে চাই। পরিস্থিতি মোকাবিলায় যেন কারো গাফিলতি না থাকে। হেনরি এখন নিউ ইয়র্ক উপকূলের দিকে ধেঁয়ে আসছে। আমরা প্রস্তুতি নিচ্ছি, যাতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায়।’

উল্লেখ্য, সর্বশেষ ১৯৯১ সালে নিউ ইংল্যান্ডে সবশেষ আঘাত হানে শক্তিশালী হারিকেন বব। হেনরি যে গতিতে ধেঁয়ে আসছে তাতে নিউ ইয়র্ক উপকূলে এটিই হতে পারে গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক ঘূর্ণিঝড়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.