কাবুল বিমানবন্দরের বাইরে প্রচণ্ড হুড়োহুড়ি, পদদলিত হয়ে ৭ জনের মৃত্যু

Odd বাংলা ডেস্ক: দেশ ছেড়ে পালাতে কাবুল বিমানবন্দরের বাইরে ভিড় করা আফগান নাগরিকদের প্রচণ্ড হুড়োহুড়িতে পদদলিত হয়ে সাত জনের মৃত্যু হয়েছে। এক বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, পরিস্থিতি অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। তারা যতটা সম্ভব নিরাপদে পরিস্থিতি মোকাবেলা করার চেষ্টা করছেন।

এদিকে তালেবানরা বিমানবন্দরের চারপাশে চেকপোস্ট পরিচালনা করছে এবং ভ্রমণের কাগজপত্র ছাড়া আফগানদের প্রবেশে বাধা দিচ্ছে। তবে বিদেশি নাগরিক ও কর্মীদের কাজগপত্র যাচাই-বাছাইয়ের পর ছেড়ে দেয়া হচ্ছে বলে দাবি করেছে তারা। গতকাল শনিবারও দেড় শতাধিক ভারতীয় নাগরিককে ছেড়ে দেয় তালেবানরা।

গত রোববার দিনব্যাপী উত্তেজনার মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখলে নেয় তালেবান। ক্ষমতায় তালেবান আসার পর দেশটিতে চরম মানবিক বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করতে শুরু করেন বিশেষজ্ঞরা। নানান শঙ্কায় হাজারো নাগরিক কাবুল বিমানবন্দরে ভিড় করে। তারা আফগানিস্তান ছাড়ার জন্য মরিয়া হয়ে ওঠে।

এর আগে চলতি মাসের ৩১ তারিখের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ও নাগরিককে ধাপে ধাপে প্রত্যাহার করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। সরিয়ে নেয়ার কথা ছিল দেশটিতে যুক্তরাষ্ট্রের সহায়তা করা আফগানদেরও। তবে তার আগেই ১৫ আগস্ট দেশটি তালেবানের দখলে চলে যায়। এ কারণে সেখান থেকে লোকজনকে স্থানান্তরপ্রক্রিয়া জোরদার করা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.