দিলীপকে ছাড়া সায়রার প্রথম জন্মদিন আজ

Odd বাংলা ডেস্ক: ওরা দুজন যেন কপোত-কপোতি। কিন্তু  সেই জোড়া থেকে হারিয়ে গেছে কপোতটি। খড়কুটো দিয়ে দিব্যি চলছিল তাদের। এখন একাই দিন কাটাতে হচ্ছে কপোতিকে।  ১৯৬৬ সাল থেকে তাঁদের সম্পর্ক। দিলীপ কুমার-সায়রা বানু। বলিউডের অন্যতম সেরা ও জনপ্রিয় তারকা দম্পতি। তাঁদের প্রেমের গল্প জানেন? কী ভাবে পরস্পরের কাছে এলেন তাঁরা?

সায়রার সঙ্গে দিলীপের বয়সের ফারাক প্রায় ২২ বছর। তাঁদের প্রেম একেবারে সিনেমার মতোই। সায়রা বানু নানা সাক্ষাৎকারে বলেছেন, ১২ বছর বয়স থেকে পর্দায় দিলীপ সাবের জন্য প্রেমে পাগল ছিলেন তিনি।

মুঘল ই আজম চলছিল মুম্বইয়ের মরাঠা মন্দিরে। সায়রা তখন ১৬। এক বার প্রিয় নায়ককে স্বচক্ষে দেখতে গিয়েছিলেন প্রিমিয়ারে। কিন্তু প্রিয় নায়ক আসতেই পারেননি ব্যস্ততার কারণে।

ট্রাজেডি কিংয়ের সঙ্গে প্রথম দেখার সময় দিলীপ তাঁকে বলেছিলেন, সায়রা খুব সুন্দরী একটি মেয়ে। তখন নাকি সায়রার মনে হয়েছিল তাঁর চারপাশে প্রজাপতি ঘুরে বেড়াচ্ছে। বিয়ের ৫১ বছর পর একটি সাক্ষাৎকারে লাজুক হেসে এমনটাই জানিয়েছিলেন সায়রা। মনে মনে ভাবতেন, দিলীপ তাঁর স্বামী হলে বেশ ভাল হত। কিন্তু তা কখনওই প্রকাশ করেননি।

সায়রার সঙ্গে দিলীপের বয়সের ফারাকের কারণেই প্রথমে মা নাসিম বানুর এই বিয়েতে আপত্তি ছিল। কিন্তু পরে সেই মা-ই সায়রার সঙ্গে দিলীপের বন্ধুত্বে সাহায্য করেন।

দিলীপ বিয়ের প্রস্তাব দিয়েছিলেন সায়রার সঙ্গে দেখা হওয়ার কিছু দিনের মধ্যেই। অনেকেই তখন বলেছিলেন, বয়সের এতটা ফারাক। এই বিয়ে টেকার নয়।

১১ অক্টোবর বিয়ে করেন তাঁরা। ১৯৬৬ সালে। বিয়ের পরেও ১০ বছর চুটিয়ে অভিনয় করেছেন সায়রা।

তবে সম্পর্কের ওঠাপড়া তো থাকেই। বিয়ের আগে কামিনী কৌশল ও মধুবালার সঙ্গে নাম জড়িয়েছিল দিলীপ কুমারের। সায়রা বানুর সঙ্গে নাম জড়িয়েছিল রাজেন্দ্র প্রসাদের। কিন্তু সব কিছুই দূরে সরে যায় দিলীপ-সায়রার প্রেমের পর।

১৯৭৬ সালে স্বেচ্ছায় অভিনয় থেকে সরে আসেন তিনি। সম্পূর্ণ রূপে গৃহবধূ হওয়ার সিদ্ধান্ত নেন। বিয়ের পর এক বার পাকিস্তানের এক তরুণীর সঙ্গে দিলীপ কুমারের সম্পর্ক নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। কিন্তু আসমা নামে ওই তরুণীর সঙ্গে যোগাযোগ বন্ধ করেন দিলীপ।

সায়রার কাছেই ফিরে আসেন তিনি। একটি সাক্ষাৎকারে দিলীপ কুমার ওরফে ইউসুফ খান জানিয়েছিলেন, সায়রা ছাড়া আর কাউকে তিনি ভালবাসতেই পারবেন না। কিন্তু এবার যে আর ফেরা হল না সায়রার কাছে? আজ দিলীপ কুমার নেই। বোধহয় নিজের জীবনে প্রথম দিলীপ ছাড়া জন্মদিন কাটাচ্ছেন সায়রা।






কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.