ভুলেও গাছ কাটা যাবে না এই গ্রামে!

Odd বাংলা ডেস্ক: মানুষের বেঁচে থাকার জন্য যে অক্সিজেনের প্রয়োজন হয় তার জোগান একমাত্র গাছ থেকেই আসে। তাই বলা যায় মানুষের পরম বন্ধু গাছ। একজনের বাঁচা মরার সঙ্গে অন্যেরটাও জড়িয়ে আছে। পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা অপরিসীম। বিশ্বজুড়ে প্রতিনিয়ত যে পরিমাণে গাছ কাটা হয় তার একভাগও লাগানো হয় না।  যে কারণে পরিবেশ বদলে যাচ্ছে। তবে এমন একটি দেশ আছে যেখানে মানুষ গাছ কাটাকে ‘মানুষ হত্যা’র সমান মনে করা হয় এবং গাছ কাটার জন্য জরিমানা এমনকি গ্রাম ত্যাগ করার নির্দেশও দেওয়া হয়ে থাকে।  সোমালিয়ার কামকাম তেমনই একটি গ্রাম। 

সম্প্রতি গাছ কাটার অভিযোগে ওই গ্রামের বাসিন্দা ক্যান্টার নামে এক যুবককে জরিমানা করেছেন সেখানকার প্রবীণরা।ক্যান্টার স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘আমি হতবাক হয়েছি, আমি ভেবেছিলাম আমাকে অন্য কারণে জরিমানা করা হয়েছে। কিন্তু তারা আমাকে স্থানীয় নিয়ম ব্যাখ্যা করেছেন’।

স্থানীয় প্রবীণরা তাকে এক হাজার ৫০০ ডলার ক্ষতিপূরণ হিসেবে দিতে বলেন এবং তাকে কয়েক ঘণ্টার মধ্যে গ্রাম ছেড়ে চলে যাওয়ার নির্দেশও দেন তারা।

এ বিষয়ে ওই গ্রামের নেতা এবং অবসরপ্রাপ্ত সেনাকর্মকর্তা আলী ফারাহ ইসমাইল বলেন, ‘সোমালিয়া জলবায়ু পরিবর্তনের প্রভাব (ঝড়, বন্যা) মোকাবিলা করছে।  আমরা সবাই আমাদের জনগণ এবং পরিবেশ রক্ষায় সাহায্য করতে সম্মত হয়েছি।’ 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.