Covid-22: এবার থাবা বসাতে পারে ডেল্টার থেকেও ভয়াবহ ভ্যারিয়্যান্ট কোভিড-২২!

Odd বাংলা ডেস্ক: করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে যখন নাজেহাল গোটা বিশ্ব, তখন ২০২২ সালে করোনার এক নতুন ভ্যারিয়্যান্ট তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন এক বিশেষজ্ঞ। বর্তমানে দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কিছুটা সামলে উঠেছে ভারত। কিন্তু করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা কাটছে না। এই পরিস্থিতিতে নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে করোনার 'সুপার ভ্যারিয়্যান্ট' কোভিড-২২ (Covid22)! 

জুরিখের ইমিউনোলজিস্ট প্রোফেসর সাই রেড্ডি জানান, বর্তমানে করোনার যে স্ট্রেনগুলি রয়েছে সেগুলি মিলে একটি ভয়াবহ স্ট্রেন তৈরি হতে পারে। যা ডেল্টা, বিটা, গামার থেকেও ভয়াবহ হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি দাবি করেছেন, 'এই স্ট্রেন Covid-22 অন্যান্য ভ্যারিয়্যান্টগুলির থেকেও ভয়াবহ হতে পারে। যদি এই ধরনের কোনও স্ট্রেন আসে সেক্ষেত্রে টিকা প্রস্তুতকারী সংস্থাগুলিকে আগে থেকে নতুন ভ্যাকসিন তৈরির জন্য প্রস্তুত থাকতে হবে, যা এই ভ্যারিয়্যান্টটিকে সমূলে উচ্ছেদ করবে। এই নতুন ভ্যারিয়্যান্ট বিপদের বড় কারণ হয়ে দাঁড়াবে। আমাদের আগে থেকে প্রস্তুত থাকা প্রয়োজন।'

করোনাভাইরাসের আরও নতুন স্ট্রেন ভবিষ্যতে আসতে পারে, সেই বিষয়ে আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা। তার উপর করোনার নতুন এই স্ট্রেনের বিষয়টি সামনে আসায় চাঞ্চল্য বেড়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.