বড় খবর! দুর্গাপুজোয় ফের আসছে সাইক্লোন 'ইয়াস'


Odd বাংলা ডেস্ক: দুর্গাপুজোর থিমে বরাবরই উঠে এসেছে বিভিন্ন সমসাময়িক ঘটনা। যেমন ২০২০-র দুর্গাপুজোয় এক বিশেষ আকর্ষণ ছিল থিমের মাধ্যমে করোনা মহামারির করুণ কাহিনি তুলে ধরা। পরিযায়ী শ্রমিকদের হেঁটে বাড়ি ফেরার চিত্র তুলে ধরেছিল বড়িশা ক্লাব। 

এবছরও মহামারীর সঙ্গে পাল্লা দিয়ে চলেছে ঘূর্ণিঝড়। বিধ্বংসী সাইক্লোন যশ অথবা ইয়াস (Yaas) তছনছ করে দিয়েছিল সাজানো সুন্দরবনকে। সর্বস্ব হারিয়ে রাতারাতি নিঃস্ব হয়ে পড়েছিলেন গরিব মানুষগুলি। অসহায় মৎস্যজীবীরা হারিয়েছিলেন রুজি-রোজগার। সমুদ্রের নোনা জল চাষের জমিতে ঢুকে গিয়ে নষ্ট করেছে জমির উর্বরতা।আর এবার সেই জ্বালা-যন্ত্রণার ছবিই এবার নিজেদের মণ্ডপে ফুটিয়ে তুলতে চলেছে শহরের জনপ্রিয় পুজো। কেষ্টপুর প্রফুল্লকানন (পশ্চিম) অধিবাসী বৃন্দের এবারের থিম এই সাইক্লোনই।

ইয়াস বিধ্বস্ত এক টুকরো সুন্দরবন ফুটিয়ে তোলার জন্য প্রচুর গাছপালার সঙ্গে সেখানকার পুকুরটিও হয়ে উঠবে মণ্ডপের অংশ। নদীতে বৃহদাকার ঢেউ থেকে ভাঙা বাড়ি, মৎস্যজীবীদের দুর্ভোগ- সব স্মৃতিই ফিরবে শারদোৎসবে (Durga Puja 2021)। প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেখানো হবে কোভিড পরিস্থিতিও। 

রয়েছে আরও একটি বড় চমক। গতবারের মতো এবারও ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হবেন ‘সোনু সুদ’ (Sonu Sood)! থিমশিল্পী কুট্টি মনে করাবেন, এসব নিয়েই কেটেছে বছরটা। এবার দেবী দুর্গার কাছে শুভ দিনের কামনা করব সকলে। প্রতিমা শিল্পী নবকুমার পাল আবার মায়ের রূপ দিয়েছেন মৎস্যজীবী পরিবারের মহিলার আদলে। আটপৌড়ে বেশেই যাঁর দুর্দশা মেটাতে এ ধরায় আগমন। ক্লাবের অন্যতম উদ্যোক্তা রঞ্জিত চক্রবর্তী একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “করোনা কালে বাজেটে কাটছাঁট করতে হয়েছে ঠিকই। তবে পুজোর মান কমানো হচ্ছে না। আমরা চাই, মণ্ডপে এসে দর্শনার্থীদের ভাল অভিজ্ঞতা হোক।” 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.