ছোট্ট হলেও ধারালো! আঁচর, সংক্রমণ এড়াতে আজই যত্ন নিন পুঁচকের নখের


Odd বাংলা ডেস্ক: নবজাতক শিশুর হাতের নখ দেখতে ছোট্ট হলেও এর নখ ধারালো হওয়ার কারণে নখের আঁচর শিশুর কোমল ত্বকে আঘাত আনতে পারে। যার ফলে ছড়াতো পারে সংক্রমণও। তাই কেবল নিজের নখের যত্ন না নিয়ে আপনার নখের যত্ন নিন। কিন্তু কীভাবে কাটবেন এবং কীভাবেই বা যত্ন নেবেন কোমল নখের। এর জন্য রইল কয়েকটি টিপস- 

১) বাচ্চার নখ বাড়ে বাড়ে খুব তাড়াতাড়ি। তাই সপ্তাহে একবারের বেশি নখ ছোট করে কাটতে হবে।

২) ছোট্ট ছোট্ট নখের প্রয়োজন পর্যাপ্ত যত্নেরও। সময়মতো নখ কাটতে ভুলে গেলেই নখ থেকে আঘাত লাগতে পারে শিশুর চোখে, মুখে ও গায়ে। নিয়মিত নখের যত্ন না নিলে ইনফেকশন হওয়ার আশঙ্কা থেকে যায়। 

৩) বাচ্চাকে নিয়মিত স্নান করানোর সময় নখ ভাল করে পরপিষ্কার করুন। এর জন্য স্নানের আগে যখন বাচ্চাকে তেল মালিশ করেন, তখন আপনার ওই তেল মাখা আঙুলগুলো দিয়ে শিশুর নখেও একটু মালিশ করে দিন। অলিভ অয়েল হলে আরও ভাল। 

৪)একটা এক্সট্রা বেবি টুথব্রাশ কিনে রাখুন। স্নানের সময় ঈষদুষ্ণ জলে পরিষ্কার বেবি টুথব্রাশটি ভিজিয়ে নিন, এরপর আলতো করে ১-২ বার বাচ্চার সব আঙুলের নখের কোণে ও নখে বুলিয়ে দিন। এতে নখের কোণে জমে থাকা ময়লা বেরিয়ে যাবে। 


ছটফটে বাচ্চার নখ কাটা খুবই কঠিন কাজ বলে মনে হতে পারে। তবে সেক্ষেত্রে

১) একদম ছোট্ট বাচ্চার নখ খুবই নরম হয় যে, আপনি নখের ধারালো অংশগুলো নিজের আঙুল দিয়েই কেটে দিতে পারবেন। তবে অবশ্যই বাচ্চার নখ কতটা বড় হয়েছে তার ওপর নির্ভর করেই এই কাজটা করবেন। কোনও ভাবেই যেন বাচ্চার আঙুলে বেশি চাপ না পড়ে বা নখ প্রয়োজনের তুলনায় বেশি ভেঙে না যায়, সেইদিকে খেয়াল রাখবেন।

২) বাচ্চার নখ খুব বেশি বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। একটু বড় হতে হতেই ট্রিম করে দিন।নিজের দাঁত দিয়ে বাচ্চার নখ কাটতে যাবেন না কখনওই। 

৩) বাচ্চা একটু করে বড় হতে থাকলে তার নখের জন্যও অন্য ব্যবস্থা নেওয়া প্রয়োজন। বাচ্চার নখ কাটার জন্য বেবি নেল ক্লিপারস বা বাচ্চাদের স্পেশ্যাল নেল কাটার কিনতে পাওয়া যায়, তা দিয়ে নখ কেটে ফাইলার দিয়ে আলতো করে ঘষে নিন। ফাইলারের সাহায্যে নখ ট্রিম করে দেওয়া সবথেকে সহজ কাজ। সেইসঙ্গে এর ফলে কোনও ধারালো অংশও থাকবে না।
Blogger দ্বারা পরিচালিত.