ত্বকের যত্ন চকলেট ফেসিয়াল: কেন উপকারী, বাড়িতে কীভাবে করবেন, জেনে নিন সবটা


Odd বাংলা ডেস্ক: ডার্ক চকলেট খাওয়া ভাল। আবার তা ফেসিয়াল হিসাবে ব্যবহার করলেও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। ত্বকের পরিচর্যার জন্য অনেকেই বিভিন্ন ধরণের ফেসিয়াল করেন। তেমনই চকলেট ফেসিয়ালও সাম্প্রতিক সময়ে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। চকলেট ফেসিয়াল আপনার ত্বককে খুব ভাল করে পরিষ্কার করে তোলে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। চকলেট ফেসিয়াল ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকে কোলাজেনের উৎপাদন বাড়িয়ে আপনার ত্বককে হাইড্রেট করে। চকলেট ফেসিয়াল প্রায় সাধারণত সব ধরনের ত্বকের অর্থাৎ তৈলাক্ত ত্বক, শুষ্ক ত্বক, কিংবা কম্বিনেশন ত্বকে ব্যবহার করা যেতে পারে। সেইসঙ্গে এটি আপনার ত্বকের আর্দ্রতা বৃদ্ধিতে সাহায্য করে এবং সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মি থেকে বাঁচতেও সাহায্য করে। ত্বকের মধ্যে থাকা বিভিন্ন বলিরেখা বা রিঙ্কলসকে কমাতে সাহায্য করে। চকলেটে থাকে ভিটামিন এ, বি, সি, যা ত্বককে সুন্দর এবং উজ্জ্বল করে তোলে।

চকলেট ফেসিয়ালের উপকারিতা-

১. সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা - চকলেট ফেসিয়াল সহজেই সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ডার্ক চকলেটে পলিফেলন এবং ফ্লাভেনোল জৈব যৌগ থাকে যা ত্বকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট তৈরি করে। চকলেটে ফ্ল্যাভেনল থাকে যা ত্বককে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মির হাত থেকে বাঁচায়। 


২. মানসিক চাপ কমায় - কোলাজেন ভাঙন এবং বলিরেখা বা রিঙ্কেলসের প্রধান কারণ হল মানসিক চাপ। চকলেট মানসিক চাপ কমাতে সহায়তা করে। গবেষণা করে দেখা গেছে, মানসিক চাপ কমানোর জন্য চকলেট উপকারি।

৩. বলিরেখা দূর করা - মানসিক চাপের কারণে ত্বকে বলিরেখা বা রিঙ্কেলস হয়। চকলেট ফেসিয়ালের মধ্যে বেশি পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা ত্বকের বলিরেখা দূর করে। এছাড়া মুখ পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

৪. বয়স কম দেখায় - বয়স বেশি হলে অবশ্যই চকলেট ফেসিয়াল করুন, চকলেট ফেসিয়াল করলে বয়স কম দেখায়। এই ফেসিয়াল করার আরও এটি একটি বড় সুবিধা হল এর অ্যান্টি- অক্সিডেন্ট ফর্মুলা। অ্যান্টি- অক্সিডেন্ট থাকায় অন্য যে কোনও ফেসিয়ালের থেকে চকলেট ফেসিয়াল বেশি কার্যকরী।

৫. দাগছোপ থেকে মুক্তি - চকলেট ফেসিয়াল ব্যবহার করে মুখের উপর থেকে দাগছোপ খুব সহজেই দূর করা যায়। উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং দাগ ছোপের জন্য লজ্জায় পড়তে হয় না।।

উজ্জ্বল ত্বকের জন্য চকলেট ফেসিয়াল প্যাক-
চকলেট এবং কলা মেশানো ফেসিয়াল প্যাকটি ত্বকে ময়শ্চারাইজ রাখে পাশাপাশি উজ্জ্বল করে তোলে। ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

উপকরণঃ

  • ১ টেবিল চামচ মধু
  • ১ টেবিল চামচ টক দই
  • ১ টেবিল চামচ কোকো পাউডার
  • আধ কাপ কলার পেস্ট

প্রণালী-
  • একটি পাত্রে কোকো পাউডার, মধু, টক দই, কলার পেস্ট নিন।
  • এবার এই উপকরণগুলি দিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন।
  • পেস্টটি গলা এবং স সারা মুখে লাগিয়ে নিন।
  • কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে উষ্ণ গরম জলে ধুয়ে নিন। সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন।
ত্বকের যত্ন চকলেট ফেসিয়াল: কেন উপকারী, বাড়িতে কীভাবে করবেন, জেনে নিন সবটা ত্বকের যত্ন চকলেট ফেসিয়াল: কেন উপকারী, বাড়িতে কীভাবে করবেন, জেনে নিন সবটা Reviewed by Odd Creator on আগস্ট ১৫, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.