১০,০০০ ফুট উচ্চতায় অবস্থিত বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল, মানালি ও লে-র সংযোগকারী 'অটল টানেল'-এর নির্মাণকাজ শেষ হল


Odd বাংলা ডেস্ক: মানালী থেকে লে-এর মধ্যে সংযোগসাধনকারী অটল টানেলের নির্মাণকাজ অবশেষে শেষ হয়। এই টানেলটি হল ১০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত বিশ্বের সবচেয়ে দীর্ঘতম হাইওয়ে টানেল, যার নির্মাণকার্যে সময় লেগে গেল ১০ বছর।  আদতে টানেল সড়কটি তৈরি হওয়ার জন্য ৬ বছরের চেয়েও কম সময় বরাদ্দ ছিল। 

প্রজেক্টের চিফ ইঞ্জিনিয়ার কেপি পুরুষোথামান জানিয়েছন, আদতে ছয় বছরের কম সময় বরাদ্দ করা হলেও মানালির সঙ্গে লে-এর সংযোগকারী এই অটল টানেল,যা ১০,০০০ ফুট উচ্চতায় অবস্থিত বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেলটি ১০ বছরে তৈরি করা সম্ভব হল। তিনি আরও বলেন, প্রতি ৬০ মিটার দূরত্বে সিসিটিভি ক্যামেরা রয়েছে এবং টানেলের অভ্যন্তরে প্রতি 500 মিটারে জরুরি বহির্গমন টানেল রয়েছে। এই সুড়ঙ্গটি মানালি ও লেহের মধ্যেকার দূরত্ব ৪৬ কিলোমিটার হ্রাস করবে যাতে চার ঘন্টা বাঁচাতে পারে। 
তবে টানেলের মধ্যে যদি কোনও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে তাহলে টানেলের ভিতরে ফায়ার হাইড্র্যান্টও স্থাপন করা হয়েছে। চিফ ইঞ্জিনিয়ার আরও জানিয়েছেন, 'এটি নির্মীয়মাণ অবস্থায় আরোহন এবং অবরোহনের ক্ষেত্রে অনেকরকমের বাধা-বিপত্তির সম্মুখীন হয়েছিল। তাঁরা প্রচুর চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন। তবে একসঙ্গে তাঁরা এর নির্মাণকাজটি সম্পন্ন করতে সক্ষম হয়েছেন। সুড়ঙ্গটি প্রস্থে ১০.৫ মিটার, এবং হাইওয়ের দুপাশে ১ মিটার চওড়া ফুটপাথ রয়েছে। 

এই টানেলের কাজে একাধিক বিশেষজ্ঞ কাজ করেছেনস যাঁদের সম্মিলিত সিদ্ধান্তের ভিত্তিতে টানেলের অ্যালাইনমেন্টের পরিবর্তনের পক্ষে মতামত দিয়েছেন। চিফ ইঞ্জিনিয়ার স্বস্তির সুরে জানান, মানালিক সঙ্গে লে-কে জুড়ে দেওয়া আমাদের একটি স্বপ্ন ছিল। এই কাজ করাটা চ্যালেঞ্জিং ছিল কারণ টানেল তৈরির কাজ শুরু হয়েছিল দুটি প্রান্ত থেকে। আর এর মধ্যে একটি প্রান্ত হল সুদুর উত্তরে রোটাং পাসের কাছে, যে জায়গা বছরে কেবলমাত্র ৫ মাস যাতাযাতের উপযোগী থাকে। 
Blogger দ্বারা পরিচালিত.